দি ইনস্টিটিউট অব ইন্টারনাল অডিটরস বাংলাদেশ (আইআইএবি)-এর বার্ষিক সাধারণ সভা (এজিএম) শনিবার (২৩ অক্টোবর) বেলা ১১ ঘটিকায় কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স অফিস ঢাকায় অনুষ্ঠিত হয়েছে।

আইআইএবি-এর প্রেসিডেন্ট মোহাম্মদ ইকবাল হোসেন, সিআইএ, সিআইএসএ, সিআইএসএম, সিজিইআইটি, সিএফই, সিএসএক্স-এফ, সিজিআইএ উক্ত সভায় সভাপতিত্ব করেন এবং সেক্রেটারি জেনারেল এম. নুরুল আলম, এফসিএস, সিসিইপি-আই, সিজিআইএ সভা সঞ্চালন করেন।

ইনস্টিটিউটের আর্টিকেলস অব এ্যাসোসিয়েশন অনুসারে বোর্ড অব গভর্নরস্-এর তিনজন সদস্য বার্ষিক সাধারণ সভায় অবসর গ্রহণ করেন। তারা হলেন- আহমেদ রায়হান শামসি, খন্দকার আতিক-ই-রব্বানি এবং ড. শ্যামল কান্তি চৌধুরী।

তারা পুনঃনির্বাচিত হতে আগ্রহী না হওয়ায় বোর্ড অব গভর্নরস্ নতুন তিনজন সদস্যের সম্মতি সাপেক্ষে নির্বাচিত করার জন্য মনোনয়ন প্রদান করেছেন। নতুন তিনজন সদস্য হলেন- তাহসিনুর রহিম, মোহাম্মদ তবারক হোসাইন এবং শাহরিয়ার রানা।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার অমিতাভা সাহা সিজিআইএ, ভাইস প্রেসিডেন্ট নন্দ দুলাল সাহা এফসিএ, খন্দকার আতিক-ই রাব্বানি, এফসিএ প্রমুখ।

উল্লেখ্য, আইআইএবি বিশ্বস্বীকৃত দি ইনস্টিটিউট অব ইন্টারনাল অডিটরস এর একটি সহযোগী সংগঠন যা ইন্টারনাল অডিট, ঝুঁকি ব্যবস্থাপনা ও সুশাসন প্রতিষ্ঠায় কাজ করে থাকে এবং সার্টিফাইড ইন্টারনাল অডিটরস (সিআইএ) এর পেশাগত সার্টিফিকেট প্রদান করে থাকে।

বাংলাদেশে আইআইএবি‘র ৪৩২ জন সদস্য বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে।

আইআইএবি’র উদ্দেশ্য দেশে ইন্টারনাল অডিটের প্রসার ঘটানো এবং কোয়ালিফাইড সিআইএ এর সংখ্যা বৃদ্ধি করা। এ উদ্দেশ্যে আইআইএবি বিভিন্ন পেশাগত কোর্স পরিচালনা করে থাকে।